তারল্য সঙ্কট কাটছে শেয়ারবাজারের চার ব্যাংকের

তারল্য সঙ্কট কাটছে শেয়ারবাজারের চার ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের বিশেষ উদ্যোগের ধারাবাহিকতায় শেয়ারবাজারে তালিকাভুক্ত চার ব্যাংকের তারল্য সঙ্কট কাটতে শুরু করেছে। এরফলে ব্যাংকগুলোতে ফিরতে শুরু করেছে গ্রাহকদের আস্থা। ব্যাংক চারটির কর্মকর্তারা আশা করছেন, খুব শিগগিরই ব্যাংকগুলোর কার্যক্রম স্বাভাবিক ধারায় ফিরে আসবে।

ব্যাংকগুলো হলো-স্যোসাল ইসলামী ব্যাংক-এসআইবিএল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের মাধ্যমে সহায়তা বাংলাদেশ ব্যাংকের বিশেষ নীতির আওতায় গত বুধবার ব্যাংক চারটি অন্য পাঁচটি সবল ব্যাংকের কাছ থেকে ৯৪৫ কোটি টাকা পেয়েছে।

ব্যাংক চারটির মধ্যে সোস্যাল ইসলামী ব্যাংক পেয়েছে ৩৫০ কোটি টাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ৩০০ কোটি টাকা, ন্যাশনাল ব্যাংক ২৭০ কোটি টাকা এবং গ্লোবাল ইসলামী ব্যাংক ২৫ কোটি টাকা।

ব্যাংকগুলোর মধ্যে সোশ্যাল ইসলামী ব্যাংককে তারল্য সহায়তা দিয়েছে দ্য সিটি ব্যাংক ৩০০ কোটি টাকা এবং মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক ৫০ কোটি টাকা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংককে দ্য সিটি ব্যাংক ২০০ কোটি টাকা, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক ৫০ কোটি টাকা এবং ডাচ বাংলা ব্যাংক ৫০ কোটি টাকা। ন্যাশনাল ব্যাংককে দ্য সিটি ব্যাংক ২০০ কোটি টাকা, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক ৫০ কোটি টাকা ও বেঙ্গল কমার্সিয়াল ব্যাংক ২৫ কোটি টাকা। আর গ্লোবাল ইসলামী ব্যাংককে ২৫ কোটি টাকার তারল্য সহায়তা দিয়েছে ইস্টার্ন ব্যাংক।

স্যোসাল ইসলামী ব্যাংকের হেড অফ ইনভেস্টমেন্ট নাজমুস সাকিব এ বিষয়ে বলেন, দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের আর্থিক সহায়তা একটি যুগান্তকারী সিদ্ধান্তে, যা গ্রাহকদের মধ্যে আস্থা ফেরাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

তিনি বলেন, গত কিছুদিন গ্রাহকরা গচ্ছিত অর্থ ও এফডিআর তুলতে ভীড় করেছিল। বাংলাদেশ ব্যাংকের যুগান্তকারী সিদ্ধান্তের সংবাদে গত কয়েকদিন থেকে গ্রাহকদের ব্যাংকে গচ্ছিত অর্থ নিয়ে চিন্তা অনেকটা দূর হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, পাঁচ ব্যাংকের পরিচালনা পরিষদ সবল ব্যাংক থেকে ধার নেওয়ার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে। ব্যাকগুলো হলো- সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। চুক্তিপত্রের বিপরীতে এসব ব্যাংক নির্ধারিত মেয়াদে সবল ব্যাংক থেকে বিশেষ ধার পাবে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টি থাকার কারণে অন্তত ১৪টি সবল ব্যাংক দুর্বল ব্যাংকগুলোকে ধার দিতে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে সোনালী ব্যাংক, ডাচ্-বাংলা, ব্র্যাক, সিটি ব্যাংক, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও বেঙ্গল কমার্সিয়াল ব্যাংক অন্যতম।

ব্যবসায়ীদের শীর্ষ সংঘঠন এফবিসিসিআই’ সাবেক সভাপতি আব্দুল আউয়াল মিন্টু এ বিষয়ে সংবাদ মাধ্যমকে বলেন, সংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক যুগপোযোগী সিদ্ধান্ত নিয়েছে। এটা বাস্তবায়ন হলে তারল্য সংকটে থাকা ব্যাংকগুলোতে স্বাভাবিকতা ফিরবে। ব্যাংকখাতে যে আস্থাহীনতা তৈরি হয়েছিল গ্রাহকের তা আবার ফিরে আসবে।

বিশিষ্ট অর্থনীতিবীদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর আবু আহমেদ বলেন, এস আলমসহ কিছু লুটেরা ব্যাংক থেকে টাকা নিয়ে গেছে। এ কারণে ব্যাংকগুলো গ্রাহকদের চাহিদা মোতাবেক টাকা দিতে পারছেনা। এতে এখাতে আস্থাহীনতা তৈরি হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তারল্য সঙ্কট নিরসনে দূরদর্শী সিদ্ধান্ত বর্তমান সঙ্কট কাটাতে অনেকটা সহায়ক হবে বলে আমি মনে করি। একই সঙ্গে আগামী ৩-৪ মাসের মধ্যে ব্যাংকসহ আর্থিকখাত স্বাভাবিক হয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এএসএম/

 

Source: sharenews24.com

Shopping Basket