1678903350-df1c67ab5e9007cc191af01d0db5d1d4

পুঁজিবাজারে প্রভিশনের মেয়াদ আরো দুই বছর বাড়ল

পুঁজিবাজারের অব্যাহত মন্দা উত্তরণে নানা রকম উদ্যোগ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই অংশ হিসেবে সংস্থাটি শেয়ারবাজারে মধ্যস্থকারী প্রতিষ্ঠানগুলোর প্রভিশনের মেয়াদ দুই বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। কয়েকটি প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে এবার মেয়াদ বাড়িয়ে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।
বিএসইসির এই সিদ্ধান্তের ফলে ব্রোকারদের ডিলার হিসাবের বিনিয়োগ, মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্টের ডিলারের বিনিয়োগের প্রভিশনিংয়ের মেয়াদ ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।
বুধবার (১৫ মার্চ) বিএসইসি’র ৮৫৯তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।২০১০ সালে শেয়ারবাজারে ধসের পর থেকে শেয়ারবাজারের স্টেকহোল্ডার প্রতিষ্ঠানগুলো বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর অন্যতম দুটি বিষয় হলো মার্জিন হিসাবের পুনঃমূল্যায়ন জনিত অনাদায়কৃত ক্ষতির (নেগেটিভ ইক্যুইটি) ও প্রতিষ্ঠানগুলোর নিজস্ব ডিলার হিসেবে বিনিয়োগকৃত নেগেটিভ ইক্যুইটি। এই দুটি কারণে ভালো অবস্থানে যেতে পারছে না প্রতিষ্ঠানগুলো। এতে শেয়ারবাজারের খারাপ অবস্থায় তারা কোনো ধরনের ভূমিকা রাখতে পারছে না। এখন যদি আবার নেগেটিভ ইক্যুইটি সমন্বয় করতে হয়, তাহলে বাজারে বড় ধরনের বিক্রয় চাপ আসতে পারে। বিষয়টি বিবেচনা করে প্রভিশনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

Source: The Daily Kaler Kanto

Comments are closed.