প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে তথ্যপ্রযুক্তির ৬ কোম্পানির

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে তথ্যপ্রযুক্তির ৬ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের ১১টি কোম্পানির মধ্যে ১০টি কোম্পানির শেয়ার ধারণ তথ্য হালনাগাদ প্রকাশ করা হয়েছে। যার মধ্যে ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৬টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। আর শেয়ার ধারণ তথ্য হালনাগাদ প্রকাশ করেনি ১টি কোম্পানি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ৬টি কোম্পানি হলো- আমরা টেকনোলজি, এডিএন টেলিকম, বিডিকম অনলাইন, ই-জেনারেশন, জেনেক্স ইনফোসিস এবং ইনটেক লিমিটেড।

ইনটেক লিমিটেড

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইনটেক লিমিটেডের। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ১১.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.৪৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.০৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৩ শতাংশে। আর পাবলিক বিনিয়োগ ছিল ৫৬.৪২ শতাংশ, যা জানুয়ারি মাসে ১১.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৪৯ শতাংশে।

আমরা টেকনোলজি

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৩১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.২৫ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৩৫.৬৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৭৪ শতাংশে।

এডিএন টেলিকম

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৩৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৭২ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৪৯ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ১.৯৯ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

বিডিকম অনলাইন

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৪৪ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৬২.৬২ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬১.৫৬ শতাংশে।

ই-জেনারেশন

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৮৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.২৮ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৩২.৮৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৪১ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.৫৪ শতাংশ অপরিবর্তিত রয়েছে।

জেনেক্স ইনফুসিস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে স্পন্সর বিনিয়োগ ছিল ৩০.৩৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.০৫ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৯১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৯৭ শতাংশে। আর বিদেশি বিনিয়োগ ছিল ০.০০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৪ শতাংশে। এবং পাবলিক বিনিয়োগ ছিল ৪৬.৫৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৯৪ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমা ৩টি কোম্পানি হলো- আমরা নেটওয়ার্ক, অগ্নী সিস্টেমস এবং আইটি কনসালট্যান্টস পিএলসি।

আমরা নেটওয়ার্ক

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৪৪ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৪৫.১৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৫২ শতাংশে।

অগ্নী সিস্টেমস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৬৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৩৯ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৫৩.৫৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩.৮৫ শতাংশে।

আইটি কনসালট্যান্টস

ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৩০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৩৩ শতাংশে। একই সময়ে পাবলিক বিনিয়োগ ছিল ৩০.৬১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৫৮ শতাংশে।

সূত্রঃ শেয়ারনিউজ

Shopping Basket