টানা ৪ বছর ধরে বিক্রি ও নিট মুনাফা কমছে ড্যাফডিল কম্পিউটার্স এর

সর্বশেষ চার বছর ধরে টানা বিক্রি ও কর-পরবর্তী নিট মুনাফা নিম্নমুখী পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেডের। এ সময়ে প্রতি বছরই আগের বছরের তুলনায় কোম্পানিটির বিক্রি ও নিট মুনাফা কমেছে। এমনকি চলতি ২০২২-২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির বিক্রি সামান্য বাড়লেও নিট মুনাফা কমতে দেখা গেছে।

কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৮-১৯ হিসাব বছর থেকে টানা ব্যবসা কমতে দেখা গেছে ড্যাফোডিল কম্পিউটার্সের। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির বিক্রি হয়েছে ৬০ কোটি ১২ লাখ টাকা। আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ৬৯ কোটি ১ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির গ্রস মুনাফা হয়েছে ১৭ কোটি ৩৯ লাখ টাকা। আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ২৩ কোটি ১৭ লাখ টাকা। আর ২০১৮-১৯ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা। আগের হিসাব বছরে নিট মুনাফা হয়েছিল ১০ কোটি ৯১ লাখ টাকা।

আলোচ্য হিসাব বছরের ধারাবাহিকতায় পরের বছর অর্থাৎ ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আরো কমে হয়েছে ৫৫ কোটি ৯ লাখ টাকা। এ বছরে কোম্পানিটির গ্রস মুনাফা হয়েছে ১৫ কোটি ৬৯ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪ কোটি ৫৫ লাখ টাকা। ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আরো কমে হয়েছে ৪৮ কোটি ১৪ লাখ টাকা। এ বছর গ্রস মুনাফা হয়েছে ১৪ কোটি ১১ লাখ টাকা। আর বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৪৮ লাখ টাকা।

সর্বশেষ ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি আগের বছরের তুলনায় ২ লাখ টাকা কমে হয়েছে ৪৮ কোটি ৩৫ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির বিক্রি কমেছে শূন্য দশমিক ৪৩ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি গ্রস মুনাফা হয়েছে ১৩ কোটি ৮৮ লাখ টাকা। আগের বছরের তুলনায় সর্বশেষ বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ১৩ লাখ টাকা বা ৩ দশমিক ৮০ শতাংশ।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির বিক্রি হয়েছে ৯ কোটি ৬৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৯ কোটি ৪৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি সামান্য বাড়লেও কর-পরবর্তী নিট মুনাফা শূন্য দশমিক ৭২ শতাংশ কমে হয়েছে ৮৭ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির নিট মুনাফা ছিল ৮৮ লাখ টাকা।

Source:  Daily Bonik Barta
Shopping Basket