অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭ ব্যাংকের

অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৫টি ব্যাংকের শেয়ার ধারণের হালনাগাদ তথ্য প্রকাশ করা হয়েছে। যার মধ্যে সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭ ব্যাংকের। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ব্যাংকগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

ইসলামী ব্যাংক

অক্টোবর মাসে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইসলামী ব্যাংক লিমিটেডের। সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৩৬ শতাংশ, যা অক্টোবর মাসে ২৩.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৬৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ৪০.৮৮ শতাংশ থেকে ৪.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৮৯ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ২৬.৬০ শতাংশ থেকে ১৮.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.২৭ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ৩৬.৬১ শতাংশ থেকে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৪৩ শতাংশে।

আল-আরাফাহইসলামীব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৯৬ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.১৮ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.০০ শতাংশে।

ব্যাংক এশিয়া

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৮৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৯২ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচাকদের বিনিয়োগ ৫৩.৩৫ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.৩০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৬৩ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৬১ শতাংশে।

ব্র্যাক ব্যাংক

সেপ্টেম্বরমাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৯৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩০.৫৭ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৪৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৩১ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৩৮ শতাংশে।

এক্সিম ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৯৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৯৯ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ৩২.৫৬ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৪৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৬০ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৬৮ শতাংশে।

আইএফআইসি ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৮০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৮০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.১৯ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.১৬ শতাংশে।

মিডল্যান্ড ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.০৩ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ১৬.৭৮ শতাংশ থেকে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৩৪ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৫৮ শতাংশ, যা অক্টোবর মাসে ২.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.২১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.০৫ শতাংশ থেকে ২.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৪২ শতাংশে।

এনসিসি ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.২৩ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.২৫ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ৩৭.৬১ শতাংশ থেকে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৯৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৬৮ শতাংশ থেকে ০.৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৩৪ শতাংশে।

এনআরবিসি ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৯৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.০১ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ৭৩.৪৯ শতাংশ থেকে ৫.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৮.০৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৫৬ শতাংশ থেকে ৫.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৯৩ শতাংশে।

ওয়ান ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৬৫ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৬৮ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২২ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.০৯ শতাংশ থেকে ০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.০৫ শতাংশে।

প্রাইম ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৯.৯৫ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৫০ শতাংশ থেকে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.২৯ শতাংশে।

পূবালী ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.২৬ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.১৮ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.১৬ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৮৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৯৬ শতাংশে। একই উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ৪৮.২৮ শতাংশ থেকে ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৬১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৮১ শতাংশ থেকে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৪৩ শতাংশে।

সোস্যাল ইসলামী ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৪৮ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.২৯ শতাংশ থেকে ০.০১ শতাংশকমে দাঁড়িয়েছে ১৮.২৮ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৬৩ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৭১ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালদের বিনিয়োগ ৩২.৮৩ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৭৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.১৪ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.১০ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক

সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৩৫ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ১.৯৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.২৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১২ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.১৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৫৩ শতাংশ থেকে ১.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৫৮ শতাংশে।

সূত্রঃ শেয়ারনিউজ

Tags: No tags

Comments are closed.